আমেরিকার ভেটোতে ফের আটকে গেল ইসরায়েলি গণহত্যার তদন্ত

স্টাফ রিপোর্টার: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা সীমান্তে ইসরায়েলের গণহত্যার বিষয়ে তদন্ত চেয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তোলা খসড়া প্রস্তাব ফের আটকে দিয়েছে আমেরিকা। নিরাপত্তা পরিষদের অপর ১৪ সদস্য খসড়া প্রস্তাবকে স্বাগত জানালেও আমেরিকা একাই তাতে ভেটো দিয়েছে।গাজার নিরস্ত্র জনগণের ওপর ইসরায়েল সেনাদের হত্যাকাণ্ডের বিষয়ে তদন্তের জন্য কুয়েত ফের এ প্রস্তাব তুলেছিল।

গত শুক্রবার থেকে ফিলিস্তিনি ভূমি দিবস উপলক্ষে গাজার অধিবাসীরা ইসরায়েল সীমান্তের কাছে অবস্থান কর্মসূচি পালন করছেন। ওই কর্মসূচিতে অংশ নেয়া লোকজনের ওপর নির্বিচারে হত্যাকাণ্ড চালিয়ে যাচ্ছে ইসরায়েলি সেনারা এবং এ পর্যন্ত অন্তত ৩১ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ বিষয়ে আন্তর্জাতিক আইনের আওতায় স্বাধীন ও স্বচ্ছ তদন্ত চেয়ে কুয়েত নিরাপত্তা পরিষদে খসড়া প্রস্তাবটি উত্থাপন করে।প্রস্তাবটি পাস হলে জাতিসংঘ মহাসচিব গণহত্যার বিষয়ে স্বাধীন তদন্তের পদক্ষেপ নিতেন। 

জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনের প্রতিনিধি রিয়াদ মানসুর বলেছেন, আমেরিকা অত্যন্ত দায়িত্বজ্ঞানহীন পদক্ষেপ নিয়েছে। এর মাধ্যমে ইসরায়েলকে গণহত্যা অব্যাহত রাখার সবুজ সংকেত দেওয়া হয়েছে।এর আগে গত সপ্তাহে একই ধরনের একটি খসড়া প্রস্তাব প্রত্যাখ্যান করে আমেরিকা।-রেডিও তেহরান

প্রতিষ্ঠাতা : মরহুম সাংবাদিক আরিফ ইসলাম।
প্রকাশক: ওয়াহিদ সোহেল।
ভারপ্রাপ্ত সম্পাদক : ইবনে সৈয়দ পিন্টু।
নির্বাহী সম্পাদক : রাজিব খান। বার্তা সম্পাদক : রুমন রহমান
যোগাযোগ : ১০৭/১, কাকরাইল, ঢাকা-১২১৭।
ইমেইল : AmarFaridpur@gmail.com