মালয়েশিয়ায় নির্বাচনে মাহাথির মোহাম্মদের মহাকাব্যিক জয়

আমার ফরিদপুর ডেস্কঃ বৃহস্পতিবার, ১০ মে ২০১৮

দক্ষিণ এশিয়ার রাজনীতিতে মাহাথির উজ্জ্বল এক নাম। তার হাত ধরেই আধুনিক মালয়েশিয়ার গোড়াপত্তন হয়। দীর্ঘ ১৫ বছর রাজনীতি থেকে দূরে থাকা মাহাথির বিন মোহাম্মদ আবারও প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন। মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে জয় পেয়েছে মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন বিরোধী জোট পাকাতুন হারাপান (পিএইচ)। মালয়েশিয়ার ইতিহাসে প্রথমবারের মতো কোনো বিরোধী দল সরকার গঠন করতে যাচ্ছে। শেষ খবর পাওয়া পর্যন্ত পাকাতুন হারাপান (পিএইচ) ১২১টি আসন পেয়ে বিজয়ী হয়েছে। ২২২টি আসনের মধ্যে তারা ১২১টি আসন পায় বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এএফপির প্রতিবেদনে বলা হয়েছে। সরকার গঠনের জন্য নিয়ম অনুযায়ী ১১২টি আসনে জয় পাওয়ার দরকার ছিল। অন্যদিকে ক্ষমতাসীন বারিসান ন্যাশনাল ৭৯টি আসন লাভ করেছে বলে এএফপির খবরে বলা হয়েছে।

মাহাথিরের এ জয় নানা কারণেই অবিস্মরণীয়। মালয়েশিয়ায় এবারের সাধারণ নির্বাচন দেশটির ইতিহাসের ১৪তম। ঔপনিবেশিক শাসন থেকে মুক্তি পাওয়ার পর এই প্রথম ক্ষমতা হারাল দীর্ঘ ৬০ বছর ক্ষমতায় থাকা বারিসান ন্যাশনাল। এক সময় এ দল থেকেই প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে ২২ বছর ক্ষমতায় ছিলেন মাহাথির। দীর্ঘ ১৫ বছর রাজনীতি থেকে দূরে থাকা মাহাথির বিন মোহাম্মদ ৯২ বছর বয়সে পুনরায় রাজনীতিতে এসে নিজের পুরানো দলের বিপক্ষেই জয়ী হলেন তিনি। তারই একসময়ের শিষ্য, যার কাছে তিনিই ক্ষমতা হস্তান্তর করেছিলেন, সেই নাজিব রাজাকের দুর্নীতি আর স্বজনপ্রীতির কারণে ক্ষুব্ধ হয়ে অবসর জীবন থেকে আবার রাজনীতিতে সক্রিয় হন মি. মাহাথির। ২০১৬ সালে বোরিসান অ্যালায়েন্স ত্যাগ করে আলাদা নতুন দল গঠন করেন মাহাথির মোহাম্মদ। পরে তিনি বিরোধীদের নিয়ে জোট গঠন করেন।

১৯৫৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর থেকেই দেশটিতে ক্ষমতায় রয়েছে বোরিসান ন্যাশনাল অ্যালায়েন্স। কিন্তু দুর্নীতি, স্বজনপ্রীতিসহ নানা অভিযোগে সাম্প্রতিক বছরগুলোতে তাদের জনপ্রিয়তা কমে যায়। ২০১৩ সালের সাধারন নির্বাচনে ও বিরোধীরা অনেক ভোট পেয়েছিল, কিন্তু সরকার গঠনের জন্য পর্যাপ্ত আসন পায়নি। তখনই আঁচ করা হচ্ছিল রাজনীতি বিশ্লেষকদের ধারণামতে মালয়েশিয়ার মানুষ পরিবর্তন চায়।

ঐতিহাসিক এই বিজয়ের পর সাংবাদিকদের কাছে মাহাথির বলেন, কোনো প্রতিশোধ নিতে চাই না। চাই আইনের শাসন প্রতিষ্ঠা করতে। বৃহস্পতিবারই শপথ পাঠ করবেন বলে আশা করছেন দক্ষিণ এশিয়ার অন্যতম সফল এই রাষ্ট্রনায়ক।

সরকার গঠনের জন্য মাহাথির মোহাম্মদকে আমন্ত্রণ জানিয়েছেন দেশটির রাজা। এখন নতুন সরকার গঠনের অপেক্ষায় সাবেক এই প্রধানমন্ত্রী।

প্রতিষ্ঠাতা : মরহুম সাংবাদিক আরিফ ইসলাম।
প্রকাশক: ওয়াহিদ সোহেল।
ভারপ্রাপ্ত সম্পাদক : ইবনে সৈয়দ পিন্টু।
নির্বাহী সম্পাদক : রাজিব খান। বার্তা সম্পাদক : রুমন রহমান
যোগাযোগ : ১০৭/১, কাকরাইল, ঢাকা-১২১৭।
ইমেইল : AmarFaridpur@gmail.com