চরভদ্রাসনে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা

মোঃ মেজবাহ উদ্দিন, চরভদ্রাসন।
ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা সভাকক্ষে বৃহস্পতিবার সকাল ১১ টায় উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা নভেম্বর, ২০১৮ ইং সম্পন্ন হয়েছে। সভার সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন সুলতানা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান এ.জি.এম. বাদল আমিন। উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ কাউছার হোসেন, তানজিনা আক্তার ও চরভদ্রাসন থানার উপপরিদর্শক (তদন্ত) সফিকুর রহমান বিশেষ অতিথি হিসেবে সভায় উপস্থিত ছিলেন।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, ইউপি চেয়ারম্যান মোঃ ইয়াকুব আলী, মোঃ আমির হোসেন খান, মোঃ ফরহাদ হোসেন মৃধা, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার কমান্ডার আবুল কালাম মাষ্টার, সাংবাদিক মোঃ মেজবাহ উদ্দিন, আবুল কালাম ও আবদুস সবুর কাজল প্রমূখ।

চরভদ্রাসনে পড়ালেখায় উৎসাহী করতে পুরুস্কার ঘোষনা

কে এম রুবেল, ফরিদপুর।
ফরিদপুরের চরভদ্রাসনে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের পড়ালেখায় অনুপ্রানীত করতে পুরুস্কার ঘোষনা করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন সুলতানা। সোমবার সকালে প্রাথমিক সমাপনী পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে এ ঘোষনা দেন।

জানা যায় কক্ষ পরিদর্শন শেষে বিএসডাঙ্গী মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে স্থাপিত পরীক্ষা নিয়ন্ত্রন কক্ষে আসেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন সুলতানা। সেখানে কেন্দ্র সচিব ও ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিরিন সুলতানার সাথে বাক্যলাপের একপর্যায়ে সেল্ফে রাখা বিভিন্ন প্রকার বই দেখতে পান তিনি। কোন ছাত্র কত গুলো বই পড়তে নিলো তা একটি রেজিস্টার খাতায় হিসেব রাখতে বলেন। মাস শেষে শ্রেষ্ঠ পাঠককে পুরুস্কৃত করার যোষনা দেন তিনি।

চরভদ্রাসনে প্রাথমিক সমাপনী পরীক্ষায় ঝড়ে পড়েছে ৩১৫ শিক্ষার্থী

মোঃ মেজবাহ উদ্দিন, চরভদ্রাসন
ফরিদপুরের চরভদ্রাসন উপজেলায় এ বছর প্রাথমিক সমাপনী পরীক্ষায় ঝড়ে পড়েছে ৩১৫ শিক্ষার্থী।
রোববার পিএসসি পরীক্ষার প্রথম দিনে ১৮২৫ শিক্ষার্থীর মধ্যে উপস্থিত হয়েছে ১৫১০ জন শিক্ষার্থী। ফলে এ বছর উপজেলার প্রাথমিকে ঝড়ে পড়া শিক্ষার্থীর সংখ্যা দাড়িয়েছে ৩১৫ জন।

এ বছর উপজেলার ১৭.২৭ শতভাগ প্রাথমিক শিক্ষার্থী ঝড়ে পড়ার হার অন্যান্য বছরের তুলনায় অতিরিক্ত বেশী বলে স্থানীয়রা হতাশা ব্যক্ত করেছেন। এ ব্যপারে উপজেলা শিক্ষা কর্মকর্তা আশরাফুল হক জানান, “ এ বছর উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাথে আনন্দ স্কুল মিলে একত্রে সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় পরীক্ষার্থী অনুপস্থিতির সংখ্যা বেড়ে গেছে”।

চরভদ্রাসন প্রশাসনের হস্তক্ষেপে বাল্য বিয়ে পন্ড

চরভদ্রাসন প্রতিনিধি: চরভদ্রাসনে উপজেলা প্রশাসনের হস্তক্ষেপে বাল্য বিবাহের হাত থেকে রক্ষা পেল ১৩ বছর বয়সী এক জেএসসি পরীক্ষার্থী। বুধবার দুপুর দুইটার দিকে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শাহানা কাকলী গাজীরটেক ইউনিয়নে ওই শিক্ষার্থীর বাড়ি গিয়ে বাল্য বিবাহের আয়োজন বন্ধ করে দেন।

জানা যায় ঐ কিশোরী চরভদ্রাসনের এক মাদ্রাসার শিক্ষার্থী। ঐ দিন ছিল তার পরীক্ষার শেষ দিন। কিন্তু পরীক্ষা দিতে না যাওয়ায় কর্তৃপক্ষ খোজ নিয়ে জানতে পারেন তার বিয়ের কথা। তখন তারা বিষয়টি চরভদ্রাসনের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেসমিন সুলতানাকে জানান। জেসমিন সুলতানা একটি প্রশিক্ষণে ঢাকায় অবস্থান করায় তিনি এ বাল্য বিবাহ বন্ধ করার জন্য উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তাকে নির্দেশ দেন।

চরভদ্রাসনে ওকাপ এর মতবিনিময় সভা

চরভদ্রাসন প্রতিনিধি: নিরাপদ অভিবাসন ও মানব পাচার প্রতিরোধ ইস্যুতে স্টেকহোল্ডারদের সাথে মত বিনিময় সভা করেছে অভিবাসী কর্মী উন্নয়ন প্রগ্রাম (ওকাপ)। সোমবার বেলা ১১ টার দিকে চরভদ্রাসন উপজেলা পরিষদ সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

ওকাপ এর উপজেলা প্রগ্রাম অফিসার আব্দুল্লাহ আল মামুনের উপস্থাপনায় উন্মুক্ত আলোচনায় অংশ নেন প্রবাসে নিপিরন,অত্যাচার ও প্রতারনার স্বীকার বেশ কিছু নারী ও পূরুষ। তাদের বর্ননায় উঠে আসে দালালদের খপ্পরে পরা প্রবাসীদের করুন সব কাহিনী।

প্রতিষ্ঠাতা : মরহুম সাংবাদিক আরিফ ইসলাম।
প্রকাশক: ওয়াহিদ সোহেল।
ভারপ্রাপ্ত সম্পাদক : ইবনে সৈয়দ পিন্টু।
নির্বাহী সম্পাদক : রাজিব খান। বার্তা সম্পাদক : রুমন রহমান
যোগাযোগ : ১০৭/১, কাকরাইল, ঢাকা-১২১৭।
ইমেইল : AmarFaridpur@gmail.com