নতুন ঘর পেলো বোয়ালমারীর-আলফাডাঙ্গার গৃহহীণ দুস্থ ও প্রতিবন্ধী ১২১১টি পরিবার

বিশেষ প্রতিবেদক:
সরকারের আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় দশ শতাংশের মধ্যে যাদের জমি আছে ঘর নেই, এমন অসহায় দুস্থ ও প্রতিবন্ধী ব্যক্তিদের তালিকা করে উপজেলা প্রশাসন সংশ্লিষ্ট দপ্তরের অনুমোদন নিয়ে শুরু করেছে গৃহনির্মানের কাজ। দুই অর্থ বছরের ৪ হাজর ৪৬টি গৃহ(ঘর) নির্মাণ শুরু করে সংশ্লিষ্ট নির্বাহী কর্মকর্তারা। সরকার প্রতিটি ঘরের ব্যায় ধার্য করেছে ১ লক্ষ টাকা। ঘর নির্মাণ কাজের তদারকিতে আছেন সংশ্লিষ্ট উপজেলার নির্বাহী অফিসারগণ। এই পর্যন্ত জেলা আলফাডাঙ্গা ও বোয়ালমারী উপজেলার ১২১১টি বসতঘর নির্মাণ করে স্থানীয় প্রশাসন সুবিধা ভোগীদের বুঝিয়ে দিয়েছেন।

কিছুটা বুদ্ধি প্রতিবন্ধী নারী ষাটোর্ধ মালঞ্চ, এর ওর কাছে চেয়ে চিন্তে খেয়ে-নাখেয়ে চলছিলো তার দিন। স্বামী শুকুর শেখ মারা গেছে বহু আগেই। মাথা গোঁজার ঠাঁইটুকুও ছিলনা তার। হঠৎ খবর এলো মালঞ্চর জন্য থাকার ঘর বানিয়ে দেয়া হব, হলোও তাই। দারিদ্রের সাথে লড়তে লড়তে ক্লান্ত এ নারী এখন আশ্বস্ত, থাকার জন্য নিজের একটি বাড়ী হয়েছে তার।

তিন হাজার গরিব-দুঃস্থ মানুষের মাধ্যে পোশাক ও খাদ্যসমাগ্রী বিতরণ

হারুন-অর-রশীদ, ফরিদপুর।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ফরিদপুরে গরিব-দুঃস্থ মানুষের মাঝে পোশাক ও খাদ্যসামগ্রী বিতরণ করেছেন সাজিদ-সোবহান ওয়েলফেয়ার ফাউন্ডেশনের চেয়ারম্যান ও অকোটেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার আব্দুস সোবহান।

আজ সকাল ১১টার দিকে সদর উপজেলার কানাইপুর ইউনিয়নে কানাইপুর উচ্চ বিদ্যালয়ের হলরুমে প্রায় তিন হাজার মানুষের মধ্যে শাড়ি, লুঙ্গি, থ্রিপিস, চিনি ও সেমাই বিতরণ করেন তিনি।

এসময় উপস্থিত ছিলেন কানাইপুর ইউপি চেয়ারম্যান ফকির মো. বেলায়েত হোসেন, ফাউন্ডেশনের পরিচালক আব্দুর রহমান, আব্দুস সালাম, মজিবর রহমান, বিএনপি নেতা ফরিদুর রহমান প্রমুখ।

বেগম জিয়াকে বর্তমান সরকার ভয় পায় -কামাল ইবনে ইউসুফ

নিজস্ব প্রতিবেদক, আমার ফরিদপুর।

বিএনপির ভাইস চেয়ারপারসন ও সাবেক মন্ত্রী চৌধুরী কামাল ইবনে ইউসুফ বলেছেন, বেগম জিয়াকে বর্তমান সরকার ভয় পায়। এ কারণে তারা অত্যন্ত সুকৌশলে চক্রান্ত করে নির্বাচনের আগে ভিত্তিহীন মামলায় অন্যায়ভাবে সাজা দিয়ে একটি নির্জণ পরিত্যক্ত কারাগারে তাকে কারাবন্দি করে রেখেছে। তারা জানে বেগম খালেদা জিয়া রাজপথে নেমে আসলে আবার সেই ১৯৯০ সালের মত জনবিস্ফোরণ ঘটবে।

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কারামুক্তি ও শারীরিক সুস্থ্যতা কামনা এবং বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম বাবুলের পিতা মরহুম সিরাজুল ইসলাম খান এর আত্মার মাগফেরাত কামনার আজ ৭ জুন বৃহস্পতিবার সন্ধায় এক ইফতার মাহফিল পূর্ব আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে চৌধুরী কামাল ইবনে ইউসুফ একথা বলেন। ফরিদপুরের নগরকান্দা উপজেলার তালমা ইউনিয়নের মহিলা রোডে শহিদুল ইসলাম খান বাবুলের পৈতৃক বাড়ির প্রাঙ্গণে আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন সালথা উপজেলা বিএনপির সাবেক সভাপতি আতিয়ার কবির।

লালমি-বাঙ্গি’র বাম্পার ফলন; বিক্রি হবে ৩ কোটি টাকা

প্রতিবেদক, কে. এম. রুবেল, ফরিদপুর।

ফরিদপুর জেলার সদরপুর উপজেলায় চলতি বছর লালমি বাম্পার ফলন হয়েছে। রমজান মাসে লালমি বিক্রি করে ভালো দাম পাওয়ায় বেশ খুশি চাষীরা। লালমি বিক্রির টাকা দিয়ে ছেলে-মেয়েদের ঈদের পোশাক ক্রয় করবেন চাষীরা। ফরিদপুরে উৎপাদিত লালমি ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যাচ্ছে। অল্প সময়ে অধিক লাভ কেবল লালমি চাষেই সম্ভব বলে জানালেন কৃষি বিভাগ।

চরভদ্রাসন ও সদরপুরে নদী ভাঙন আতঙ্কে নির্ঘুম লাখো মানুষ

নিজস্ব প্রতিবেদক, ফরিদপুর।

ফরিদপুরের চরভদ্রাসন ও সদরপুর উপজেলায় বর্ষা শুরুর আগেই ভারি বর্ষণ অব্যাহত থাকায় ভাঙন আতঙ্কে নির্ঘুম রাত কাটাচ্ছেন পদ্মা ও আড়িয়াল খাঁ পাড়ের লাখো মানুষ। কয়েক বছরের ভাঙনে ইতিমধ্যেই দুই উপজেলার কয়েক হাজার একর ফসলি জমি, বসতঘর, শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠান নদী গর্ভে বিলীন হয়ে গেছে।

মানচিত্র থেকে মুছে গেছে শতাধিক গ্রাম। এদিকে ঘরবাড়ি হারানো পরিবারগুলো আশ্রয় নিয়েছে বেড়িবাঁধের ওপর। সেখানে তারা বেশ কয়েক বছর মানবেতর জীবনযাপন করছে। সরকারিভাবে বেশ কয়েকটি আশ্রায়ন প্রকল্প করলেও প্রয়োজনের তুলনায় তা অপ্রতুল।

১৯৯৬ সাল থেকে ২০১৮ পর্যন্ত চরভদ্রাসন উপজেলার চারটি ইউনিয়নের কয়েক হাজার একর ফসলি জমি, ৩৯টি গ্রাম, ১৩টি প্রাথমিক বিদ্যালয়, একটি উচ্চ বিদ্যালয়, ৪৫টি মসজিদ মাদরাসাসহ অসংখ্য রাস্তাঘাট, ব্রিজ, কালভার্ট, স্লুইসগেট এবং স্থানীয় আমিনখার হাট ও চরহাজিগঞ্জ বাজারের একাংশ পদ্মা নদীতে বিলীন হয়ে গেছে।

ফরিদপুরের ৮৭ টি স্থানে জাকের পার্টির ইফতার মাহফিল অনুষ্ঠিত

আবু নাসের হুসাইন, সালথা।

পবিত্র মাহে রমজান উপলক্ষে ফরিদপুরের ৮৭টি স্থানে জাকের পার্টির ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। জাকের পার্টির চেয়ারম্যানের নির্দেশে গত ১৭ মে পহেলা রমজান থেকে এ ইফতার মাহফিল শুরু করেন জেলা জাকের পার্টি।

ফরিদপুর জেলা জাকের পার্টির সভাপতি মো. মশিউর রহমান যাদু মিয়া জানান, জাকের পার্টির চেয়ারম্যান পীরজ্বাদা আলহাজ্ব খাজা মোস্তফা আমীর ফয়সাল মুজাদ্দেদীর নির্দেশ পহেলা রমজান থেকে সারাদেশে ইফতার মাহফিল শুরু হয়।

প্রতিষ্ঠাতা : মরহুম সাংবাদিক আরিফ ইসলাম।
প্রকাশক: ওয়াহিদ সোহেল।
ভারপ্রাপ্ত সম্পাদক : ইবনে সৈয়দ পিন্টু।
নির্বাহী সম্পাদক : রাজিব খান। বার্তা সম্পাদক : রুমন রহমান
যোগাযোগ : ১০৭/১, কাকরাইল, ঢাকা-১২১৭।
ইমেইল : AmarFaridpur@gmail.com