ঢাকায় বাংলাদেশ কিশোর কিশোরী সম্মেলনে ফরিদপুরের ১০ মেধাবী

শওকত আলী শরীফ, ঢাকা থেকে,
‘মেধা ও মননে সুন্দর আগামী’ এই স্লোগানকে সামনে রেখে আজ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয় ‘বাংলাদেশ কিশোর-কিশোরী সম্মেলন ২০১৮’। পল্লী কর্ম-সহায়ক ফাউণ্ডেশন (পিকেএসএফ) আয়োজিত দিনব্যাপী এই সম্মেনের উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। পিকেএসএফ-এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই অধিবেশনে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাজনীন সুলতানা, সদস্য, পরিচালনা পর্ষদ, পিকেএসএফ, এবং সমাপনী বক্তব্য প্রদান করেন পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম।

সম্মেলনে বাংলাদেশের প্রতিটি জেলা থেকে ১০ জন করে মেধাবী কিশোর কিশোরী অংশ গ্রহন করে। ফরিদপুর জেলা থেকে ১০ জন সেরা মেধাবী কিশোর কিশোরী অংশগ্রহন করে। যাদেরকে প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচন করা হয়েছে। যারা প্রথমে উপজেলা পর্যায়ে প্রথম হয়েছে তাদেরকে জেলা পর্যায়ে পাঠানে হয়। জেলা পর্যায়ে চুড়ান্ত প্রতিযোগিতায় প্রায় শতাধিক প্রতিযোগির মধ্যে থেকে মাত্র ১০ জন সেরা মেধাবী কিশোর কিশোরীকে নির্বাচিত করা হয়।

ফরিদপুরের ১০ মেধাবী কিশোর কিশোরীদের মধ্যে ১ম স্থান অধিকার করে মধুখালী পাইলট স্কুলের হৃদিকা, ২য় স্থান অধিকার করে সরকারী এম এন একাডেমীর তাসফিয়া মাহজাবিন। রবিবার সকাল ১০ টায় বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কেন্দ্রে মেধাবী কিশোর কিশোরীদের হাতে ক্রেস্ট এবং সার্টিফিকেট তুলে দেয়া হয়।

জাতীয় পর্যায়ে এই সম্মেলনের দায়িত্বে ছিল পিকেএসএফ অথাৎ পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন। আর ফরিদপুরের দায়িত্বে ছিল এস ডি সি সোসাইটি ডিভোলেপমেন্ট কমিটি । এসডিসির উদ্যোগে এবং এসডিমির নির্বাহী পরিচালক কাজী আশরাফুল হাসানের তত্তাবধায়নে ফরিদপুরের ১০ মেধাবী কিশোর কিশোরী এবং তাদের অভিভাবকদেরকে ঢাকায় নেয়া হয়। এসডিসির কর্মকর্তা সোহাগ হোসেন এবং প্রোাগ্রাম অর্গানাইজার সুদেব চক্রবর্তী সার্বিক সহযোগিতা করেন।

সম্মেলনের শেষাংশে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা কিশোর-কিশোরীদের অংশগ্রহণে পরিবেশিত হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান যেখানে সংস্কৃতিবিষয়কমন্ত্রী আসাদুজ্জামান নূর, এমপি উপস্থিত থেকে কিশোর-কিশোরীদের অনুপ্রাণিত করেন।

অন্তর্ভুক্তিমূলক কর্মসূচির ধারাবাহিকতায় পিকেএসএফ শিশু-কিশোর ও তরুণদের উন্নত সাংস্কৃতিক মূল্যবোধের বিকাশ ও ক্রীড়ামনস্ক করে গড়ে তোলার লক্ষ্যে ‘সাংস্কৃতিক ও ক্রীড়া কর্মসূচি’ পরিচালনা করছে। এ কর্মসূচির আওতায় দেশের প্রায় ১১ হাজার শিক্ষা প্রতিষ্ঠানের এক লক্ষ শিক্ষার্থীর মাঝে সৃজনশীল ও জ্ঞানভিত্তিক বিভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে বাছাইকৃত ৭১০ কিশোর-কিশোরী অংশ নেয় এই সম্মেলনে।

প্রতিষ্ঠাতা : মরহুম সাংবাদিক আরিফ ইসলাম।
প্রকাশক: ওয়াহিদ সোহেল।
ভারপ্রাপ্ত সম্পাদক : ইবনে সৈয়দ পিন্টু।
নির্বাহী সম্পাদক : রাজিব খান। বার্তা সম্পাদক : রুমন রহমান
যোগাযোগ : ১০৭/১, কাকরাইল, ঢাকা-১২১৭।
ইমেইল : AmarFaridpur@gmail.com