জার্মানির চিলভেন্টা আন্তর্জাতিক মেলায় ওয়ালটন

নিজস্ব প্রতিবেদক ঃ দেশের বাজারে শীর্ষস্থান অর্জনের পর ওয়ালটনের লক্ষ্য বিশ্ববাজারে শক্ত অবস্থান তৈরি। এ লক্ষ্যে ইতোমধ্যেই এশিয়া, মধ্যপ্রাচ্য ও আফ্রিকা অঞ্চলের ২০টিরও বেশি দেশে পণ্য রপ্তানি করছে ওয়ালটন। এবার টার্গেট ইউরোপে বাংলাদেশি ইলেকট্রনিক্স পণ্যের বাজার সম্প্রসারণ। লক্ষ্য অর্জনে নেয়া হয়েছে ব্যাপক পরিকল্পনা। জার্মানি ও যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশে স্থাপন করা হয়েছে ওয়ালটনের অফিস। আন্তর্জাতিক বিভিন্ন বাণিজ্য মেলায় অংশ নিচ্ছে ওয়ালটন। এবার ইউরোপের বাজার টার্গেট করে জার্মানির চিলভেন্টা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশ নিলো ওয়ালটন।
১৬ থেকে ১৮ অক্টোবর জার্মানির নূরেমবার্গ এক্সিবিশন সেন্টারে চিলভেন্টা ফেয়ার অনুষ্ঠিত হয়। মেলায় রেফ্রিজারেটর, কম্প্রেসর, এসি অ্যান্ড ভেন্টিলেশন এবং হিট পাম্পস উৎপাদনকারী বিশ্বের শীর্ষ প্রতিষ্ঠানগুলো তাদের পণ্য ও সেবা প্রদর্শিত হয়।

বর্ষপূর্তি অনুষ্ঠানে ঘোষণা, ওয়ালটন ডিজিটাল ক্যাম্পেইন চলবে

নিজস্ব প্রতিবেদকঃ বছর পেরোলো ওয়ালটনের ডিজিটাল ক্যাম্পেইন। অনলাইন ডাটাবেজ তৈরির মাধ্যমে ক্রেতাদের দোরগোঁড়ায় বিক্রয়োত্তর সেবা পৌঁছে দিতে গত বছর ২ অক্টোবর দেশব্যাপী এই ক্যাম্পেইন শুরু করে ওয়ালটন। এর আওতায় এক বছরে ক্রেতাদের নতুন গাড়ি, আমেরিকা-রাশিয়ার বিমান টিকেট, হাজার হাজার পণ্য ফ্রিসহ নিশ্চিত ক্যাশব্যাক দেয়া হয়েছে। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত ডিজিটাল ক্যাম্পেইন চলবে।
বুধবার (১৭ অক্টোবর, ২০১৮) রাজধানীর ওয়ালটন করপোরেট অফিসে আয়োজিত অনুষ্ঠানে কেক কেটে বর্ষপূর্তি উদযাপন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন ওয়ালটনের এক্সিকিউটিভ ডিরেক্টর এবং বিপণন বিভাগের প্রধান সমন্বয়ক ইভা রিজওয়ানা। বিশেষ অতিথি ছিলেন এক্সিকিউটিভ ডিরেক্টর নজরুল ইসলাম সরকার, হুমায়ূন কবির, এস এম জাহিদ হাসান, ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর আরিফুল আম্বিয়া, সিনিয়র অপারেটিভ ডিরেক্টর গোলাম মুর্শেদ, অপারেটিভ ডিরেক্টর ফিরোজ আলম ও শাহাজাদা সেলিম, অ্যাডিশনাল অপারেটিভ ডিরেক্টর ড. মো. সাখাওয়াত হোসেন, ইন্টারন্যাশনাল বিজনেস ইউনিটের প্রেসিডেন্ট মি. কিম, ব্র্যান্ড ডেভেলপমেন্ট প্রধান চিত্রনায়ক আমিন খান প্রমূখ।

ফরিদপুরে জেলা প্রশাসনের উদ্যোগে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস পালন

কে. এম. রুবেলফরিদপুর। বৃহস্পতিবার, ১৭ মে ২০১৮

বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস আজ। জাতিসংঘের অঙ্গসংগঠন ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) এর ১৫৩তম প্রতিষ্ঠা বার্ষিকী। আইটিইউ এর ১৯৩টি সদস্য রাষ্ট্রের মতো বাংলাদেশেও দিবসটি উদযাপিত হচ্ছে। ফোরজি সেবা চালুর পর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের উৎসবমুখর পরিবেশে এবার একদিন আগে থেকেই বর্ণাঢ্য আয়োজনে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস পালন করে বাংলাদেশ। এবারের দিবসটির মূল প্রতিপাদ্য ‘সবার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার ইতিবাচক ব্যবহারের সুযোগ সৃষ্টি।’

ফরিদপুরে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ উদ্যাপন দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে জেলা প্রশাস এর আয়োজনে এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রণালয়ের সহযোগিতায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালির উদ্বোধন করেন জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক এর কার্যালয়ে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের হল রুমে সেমিনার অনুষ্ঠিত হয়।

গেরদায় কম্বাইন্ড হারভেষ্টারের মাধ্যমে শস্য কাটা প্রদর্শনী মাঠ দিবস অনুষ্ঠিত

কে. এম. রুবেলফরিদপুর। বুধবার, ১৬ মে ২০১৮

বর্তমানে দেশে যেসব কৃষি যন্ত্রপাতি ব্যবহার হচ্ছে, তার অন্যতম হচ্ছে কম্বাইন্ড হারভেস্টার। মাত্র দুই ঘন্টায় কাটা হয়ে গেল এক একর জমির ধান। 'কম্বাইন্ড হারভেস্টার' নামের একটি যান্ত্রিক মেশিন দিয়ে এত অল্প সময়ে ধান কাটা সম্ভব হয়। অথচ এ জমির ধান শ্রমিক দিয়ে কাটতে গেলে পুরো দুই দিন লেগে যেতো। কম্বাইন্ড হারভেস্টার দিয়ে অল্প সময়ে অধিক শস্য কাটা যায়। এতে শ্রমিক সংকট, সময় ও অর্থেরও সাশ্রয় হয়।

ফরিদপুরে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ শীর্ষক আলোচনায় - অধ্যাপক ম. হালিম

মাহবুব হোসেন পিয়াল, ফরিদপুর: বৃহস্পতিবার, ১০ মে ২০১৮, ২৭ বৈশাখ ১৪২৫, ২৩ শাবান ১৪৩৯. 

ফরিদপুর সরকারী বালিকা বিদ্যালয়ের অডিটরিয়ামে ৯ মে বুধবার স্যাটেলাইট মহাকাশে ঘুরবে বঙ্গবন্ধু স্যাটেলইট শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষক ও বিজ্ঞান বিভাগের ছাত্রীদের অংশগ্রহনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা আজিজা খানম।

মূল বক্তব্য উপস্থাপন করেন ফরিদপুর বিজ্ঞান ক্লাবের সভাপতি অধ্যাপক ম. হালিম। তিনি মাল্টিমিডিয়া প্রজেক্টের মাধ্যমে স্যাটেলাইট ও বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ে আলোচনা করেন। বলেন, এ স্যটেলাইটটির কার্যক্রম চালু হলে ইন্টারনেট সেবা বৃদ্ধি পাবে। নিজস্ব স্যাটেলাইট ব্যবহার করে টিভি চ্যানেলগুলোর সুযোগ বৃদ্ধি পাবে। দেশ বিদেশে যোগাযোগ ব্যবস্থার আরও উন্নতি হবে।

এ অনুষ্ঠানে বিজ্ঞান শিক্ষক আশুতোষ রায় ও রীতারানী পোদ্দার বক্তব্য রাখেন। অনুষ্ঠান শেষে প্রশ্নত্তর পর্বে শিক্ষক এ শিক্ষার্থীদের নানা প্রশ্নের উত্তর দেন ফরিদপুর বিজ্ঞান ক্লাবের সভাপতি অধ্যাপক ম. হালিম। শেষে অনুষ্ঠানের সভাপতি ফরিদপুর বিজ্ঞান ক্লাবকে ধন্যবাদ জানিয়ে সভা শেষ করেন।

মহাকাশে ঘুরবে বঙ্গবন্ধু স্যাটেলাইট - অধ্যাপক ম. হালিম

লেখক ও প্রতিবেদক- অধ্যাপক ম. হালিম
প্রাক্তন শিক্ষক-পদার্থ বিজ্ঞান, সরকারি রাজেন্দ্র কলেজে।

আগামী ১০ মে বা এ মাসের যে কোন দিন মহাকাশে যাত্রা করবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। আমেরিকার অঙ্গরাজ্য ফ্লোরিডার ক্যাপ ক্যানার্ভেল প্রক্ষেপন কেন্দ্র (কেনেডি স্পেস সেন্টার) থেকে এলেন ম্যাস্কের প্রতিষ্ঠান স্পেস এক্স কোম্পানীর ফালকন-৯ নামক রকেট স্যাটেলাইটটি বহন করে নিয়ে যাবে মহাকাশে। আমরা আশা করছি এ যাত্রাকাল সুন্দর দৃশ্যটি টিভির মাধ্যমে দেখতে পাবো। জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে লাল সবুজের পতাকাবাহী বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপন দৃশ্যটি উদ্ধোধন করবেন। এটাই হবে মহাকাশে ঘূর্ণনরত বাংলাদেশের প্রথম স্যাটেলাইট। এ দিনটিই হবে বাংলাদেশের অগ্রযাত্রার একটি মাইলফলক।

প্রতিষ্ঠাতা : মরহুম সাংবাদিক আরিফ ইসলাম।
প্রকাশক: ওয়াহিদ সোহেল।
ভারপ্রাপ্ত সম্পাদক : ইবনে সৈয়দ পিন্টু।
নির্বাহী সম্পাদক : রাজিব খান। বার্তা সম্পাদক : রুমন রহমান
যোগাযোগ : ১০৭/১, কাকরাইল, ঢাকা-১২১৭।
ইমেইল : AmarFaridpur@gmail.com