গেরদায় কম্বাইন্ড হারভেষ্টারের মাধ্যমে শস্য কাটা প্রদর্শনী মাঠ দিবস অনুষ্ঠিত

কে. এম. রুবেলফরিদপুর। বুধবার, ১৬ মে ২০১৮

বর্তমানে দেশে যেসব কৃষি যন্ত্রপাতি ব্যবহার হচ্ছে, তার অন্যতম হচ্ছে কম্বাইন্ড হারভেস্টার। মাত্র দুই ঘন্টায় কাটা হয়ে গেল এক একর জমির ধান। 'কম্বাইন্ড হারভেস্টার' নামের একটি যান্ত্রিক মেশিন দিয়ে এত অল্প সময়ে ধান কাটা সম্ভব হয়। অথচ এ জমির ধান শ্রমিক দিয়ে কাটতে গেলে পুরো দুই দিন লেগে যেতো। কম্বাইন্ড হারভেস্টার দিয়ে অল্প সময়ে অধিক শস্য কাটা যায়। এতে শ্রমিক সংকট, সময় ও অর্থেরও সাশ্রয় হয়।

কৃষি খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি (২য় পর্যায় ২য় সংশোধিত) প্রকল্পের আওতায় কম্বাইন্ড হারভেষ্টারের মাধ্যমে শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। ফরিদপুর সদর উপজেলার গেরদা ইউনিয়নের দেওড়া গ্রামের আদর্শ কৃষক দেবদাস সাহার জমিতে কম্বাইন্ড হারভেষ্টারের মাধ্যমে শস্য কর্তন করা হয়। শস্য কর্তন এর উদ্বোধন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফরিদপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ কিংকর চন্দ্র দাস।

পরে স্থানীয় ইউপি সদস্য শহিদুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয় মাঠ দিবস। মাঠ দিবসে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফরিদপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ কিংকর চন্দ্র দাস। এসময় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফরিদপুরের উপপরিচালক কৃষিবিদ কার্তিক চন্দ্র চক্রবর্তী, ফরিদপুর সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. আবুল বাসার মিয়া, আদর্শ কৃষক দেবদাস সাহা, উপসহকারী কৃষি কর্মকর্তা মো. কামরুজ্জামান, আব্দুর রব প্রমুখ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফরিদপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ কিংকর চন্দ্র দাস বলেন, কৃষি কাজে উৎপাদন খরচ কমাতে কৃষিতে যান্ত্রিকী করন করা হচ্ছে। তারই অংশ হিসাবে কম্বাইন্ড হারভেষ্টারের মাধ্যমে শস্য কর্তন করা হয়েছে। তিনি আরও বলেন, এক একর জমির শস্য কর্তন (লেবার দিয়ে) করতে খরচ হয় কমপক্ষে ৬ থেকে ৭হাজার টাকা। আর কম্বাইন্ড হারভেষ্টারের মাধ্যমে এক একর শস্য কর্তন করতে খরচ হবে মাত্র ৪হাজার টাকা। এক এর জমির শস্য কর্তন করতে সময় লাগবে মাত্র ২ঘন্টা।

এসময় মাঠ দিবসে শতাধিক কৃষক-কৃষানী উপস্থিত ছিলেন।

প্রতিষ্ঠাতা : মরহুম সাংবাদিক আরিফ ইসলাম।
প্রকাশক: ওয়াহিদ সোহেল।
ভারপ্রাপ্ত সম্পাদক : ইবনে সৈয়দ পিন্টু।
নির্বাহী সম্পাদক : রাজিব খান। বার্তা সম্পাদক : রুমন রহমান
যোগাযোগ : ১০৭/১, কাকরাইল, ঢাকা-১২১৭।
ইমেইল : AmarFaridpur@gmail.com