ফরিদপুরে জেলা প্রশাসনের উদ্যোগে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস পালন

কে. এম. রুবেলফরিদপুর। বৃহস্পতিবার, ১৭ মে ২০১৮

বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস আজ। জাতিসংঘের অঙ্গসংগঠন ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) এর ১৫৩তম প্রতিষ্ঠা বার্ষিকী। আইটিইউ এর ১৯৩টি সদস্য রাষ্ট্রের মতো বাংলাদেশেও দিবসটি উদযাপিত হচ্ছে। ফোরজি সেবা চালুর পর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের উৎসবমুখর পরিবেশে এবার একদিন আগে থেকেই বর্ণাঢ্য আয়োজনে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস পালন করে বাংলাদেশ। এবারের দিবসটির মূল প্রতিপাদ্য ‘সবার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার ইতিবাচক ব্যবহারের সুযোগ সৃষ্টি।’

ফরিদপুরে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ উদ্যাপন দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে জেলা প্রশাস এর আয়োজনে এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রণালয়ের সহযোগিতায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালির উদ্বোধন করেন জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক এর কার্যালয়ে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের হল রুমে সেমিনার অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষ ও আসিটি শামছুল আলম এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়। সেমিনারে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার জামাল পাশা, রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোশার্রফ আলী, এফডিএর নির্বাহী পরিচালক মো. আজাহারুল ইসলাম।

সেমিনারে বক্তারা দিবসটির প্রতিপাদ্য বিষয়ের উপর আলোচনা কালে বলেন, বেতার যন্ত্র, টেলিভিশন, স্যাটেলাইট, মোবাইল ফোন, ইন্টারনেট, অন-লাইন সেবা, বিমান কিংবা জাহাজে ভ্রমণ সর্বত্রই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে দ্রুততম সময়ের মধ্যে সেবা প্রদান সম্ভব হচ্ছে। এ প্রযুক্তির বদৌলতে মোবাইল ও ইন্টারনেটের মাধ্যমে দেশের জনগণ তাদের মৌলিক নাগরিক সেবাসমূহ এখন ঘরে বসেই পাচ্ছেন। তথ্য ও টেলিযোগাযোগ প্রযুক্তির ব্যবহার উত্তরোত্তর বৃদ্ধি পাওয়ার ফলে সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও ডিজিটাল ডাটার আয়তন ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। বিশাল ডাটা ভাণ্ডারকে বৈজ্ঞানিক উপায়ে ব্যবহার করে আর্থ-সামাজিক কর্মকাণ্ডের সকল ক্ষেত্রে যথাযথভাবে প্রয়োগ করতে পারলে সমাজ দ্রুত উন্নতির পথে এগিয়ে যাবে। এ পরিপ্রেক্ষিতে দিবসটির প্রতিপাদ্য ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সময়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ।

অনুষ্ঠানে জেলার উর্ধ্বতন সরকারি কর্মকর্তা, কর্মচারীসহ গণমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রতিষ্ঠাতা : মরহুম সাংবাদিক আরিফ ইসলাম।
প্রকাশক: ওয়াহিদ সোহেল।
ভারপ্রাপ্ত সম্পাদক : ইবনে সৈয়দ পিন্টু।
নির্বাহী সম্পাদক : রাজিব খান। বার্তা সম্পাদক : রুমন রহমান
যোগাযোগ : ১০৭/১, কাকরাইল, ঢাকা-১২১৭।
ইমেইল : AmarFaridpur@gmail.com