দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি পারাপারের অপেক্ষায় শত শত যানবাহন

বিশেষ প্রতিনিধ, আমার ফরিদপুর।

দেশের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের প্রায় ২১টি জেলার সঙ্গে যোগাযোগের অন্যতম মাধ্যম পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের উভয় ঘাট এলাকায় যানবাহনের দীর্ঘ লাইন তৈরি হয়েছে। যাত্রী দুর্ভোগের বিষয়টি বিবেচনা করে যাত্রীবাহী বাস ও ব্যক্তিগত ছোট গাড়িগুলো নৌরুট পারাপার করা হচ্ছে অগ্রাধিকার ভিত্তিতে। তবে জরুরি পণ্যবাহী ট্রাক পারাপারও স্বাভাবিক রয়েছে। কিন্তু সাধারণ পণ্যবাহী ট্রাক পারাপার সাময়িকভাবে বন্ধ রাখায় চরম দুর্ভোগে পড়েছেন এসব পরিবহনের চালক ও শ্রমিকরা।

সরজমিনে গিয়ে দেখা যায় শুক্রবার ৮ জুন দুপুর সোয়া ৩টা পর্যন্ত পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট পারাপারের জন্য চার শতাধিক যানবাহন অপেক্ষমাণ রয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে বিআইডব্লিউটিসি রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ফেরিঘাট শাখার বাণিজ্য বিভাগের ব্যবস্থাপক খোরশেদ আলম এই প্রতিবেদকে জানান, "পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলে ১৭টি ফেরি রয়েছে। এর মধ্যে একটি ফেরি যান্ত্রিক ত্রুটির কারণে মেরামতে। বাকি ১৬টি ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার স্বাভাবিক রয়েছে। তবে ভোর থেকেই ঢাকামুখী বাড়তি যানবাহনের চাপ রয়েছে। এতে করে দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় বাস ও পণ্যবাহী ট্রাক মিলে দুই শতাধিক যানবাহন নৌরুট পারাপারের অপেক্ষায় রয়েছে।"

অন্যদিকে বিআইডব্লিউটিসি মানিকগঞ্জের শিবালয় উপজেলার পাটুরিয়া ফেরিঘাট শাখার বাণিজ্য বিভাগের সহকারী মহা-ব্যবস্থাপক নাসির হোসেন চৌধুরী এই প্রতিবেদকে জানান, "সকাল থেকেই পাটুরিয়া ফেরিঘাট এলাকায় বাড়তি যানবাহনের চাপ রয়েছে। যাত্রী দুর্ভোগের বিষয়টি বিবেচনা করে সাধারণ পণ্যবাহী ট্রাক পারাপার বন্ধ রয়েছে। সবশেষ পাটুরিয়া ফেরিঘাট এলাকায় যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাক মিলে তিন শতাধিক যানবাহন নৌরুট পারের অপেক্ষায় রয়েছে। বাসের চাপ কিছুটা কমলে সিরিয়াল অনুযায়ী পণ্যবাহী ট্রাক পারাপার করা হবে বলেও জানান তিনি।"

এদিকে ফরিদপুর বাসস্ট্যান্ড এর বাস কাউন্টারের গুলতে খোজ নিয়ে জানাযায়, ফেরি ঘাটের এই জ্যাম এর কারনে যাত্রীদের লঞ্চ পারাপার যাতায়েতে উৎসাহিত করছে কাউন্টার মাস্টাররা। গোল্ডেন লাইন, সাউথ লাইন, সূর্যমুখী, আনন্দ সহ অন্যান্য ঢাকাগামী পরিবহন গুলো ফেরি পারাপার টিপ কমিয়ে লঞ্চ পারাপার টিপ বারিয়েছে।

প্রতিষ্ঠাতা : মরহুম সাংবাদিক আরিফ ইসলাম।
প্রকাশক: ওয়াহিদ সোহেল।
ভারপ্রাপ্ত সম্পাদক : ইবনে সৈয়দ পিন্টু।
নির্বাহী সম্পাদক : রাজিব খান। বার্তা সম্পাদক : রুমন রহমান
যোগাযোগ : ১০৭/১, কাকরাইল, ঢাকা-১২১৭।
ইমেইল : AmarFaridpur@gmail.com