ফরিদপুরে ক্ষুদ্র ও কুটির শিল্পের জেলা ব্রান্ডিং মেলা শুরু

শহর প্রতিনিধি, আমার ফরিদপুর।
সোনালি আঁশে ভরপুর, ভালোবাসি ফরিদপুর- এই শ্লোগানেকে সামনে রেখে ফরিদপুর জেলা ব্র্যান্ড পাট ও পাট জাত পন্যকে দেশে ও দেশের বাইরে ছড়িয়ে দেওয়ার লক্ষে ফরিদপুর সরকারী রাজেন্দ্র কলেজ শহর শাখার মাঠে বৃহস্পতিবার বিকেল থেকে শুরু হয়েছে মাসব্যাপী ক্ষুদ্র ও কুটির শিল্প, তাঁত-বস্ত্র ও পাট পণ্য জেলা ব্রান্ডিং মেলা।

ফরিদপুর জেলা পাট বিশ্বমানের। আর সে কারনেই পাটকে সরকারিভাবে ফরিদপুর জেলা ব্র্যান্ড করা হয়েছে। পাট ও পাট থেকে উৎপাদিত পন্যকে দেশে ও দেশের বাইরে ছড়িয়ে দেওয়া ও বাজারজাত করার লক্ষে ফরিদপুর জেলা প্রশাসন ও লেডিস ক্লাব এর আয়োজনে বৃহস্পতিবার বিকেল থেকে সরকারি রাজেন্দ্র করেজ মাঠে শুরু হয়েছে মাসব্যাপী ক্ষুদ্র ও কুটির শিল্প, তাঁত-বস্ত্র ও পাট পণ্য জেলা ব্রান্ডিং মেলা।

এ বিষয়ে জেলা প্রশাসক বেগম উম্মে সালমা তানজিয়া বলেন, "বাংলাদেশের ৬৪টি জেলা কে ব্র্যান্ডিং করা হয়েছে বিভিন্ন বিষয় নিয়ে। আমাদের জেলার ব্র্যান্ডিং হচ্ছে পাট পন্য। ব্র্যান্ডিং মেলার মাধ্যমে ফরিদপুরবাসীর জন্য বিনোদনের ব্যবস্থা করেছি। আর মূল উদ্দেশ্য হচ্ছে পাট ও পাটজাত পন্যকে কিভাবে দেশে ও দেশের বাইরে ছড়িয়ে দেওয়া যায়, সেটাই হচ্ছে এই মেলার মূল উদ্দেশ্য। তিনি আরও জানান, মেলায় থাকছেনা কোন লটারী, হাউজী।"

মেলায় বিভিন্ন ধরনের তাঁতের তৈরি পোশাক, শাড়ি ও পাটজাত সামগ্রীসহ অন্যান্য পণ্যের বিপুল সমাহার। মেলায় বিভিন্ন ধরনের হস্ত ও কুটির শিল্পেরসহ বিভিন্ন পন্যেল ১২০টি স্টল স্থাপন করা হয়েছে। মেলা চলবে প্রায় এক সাম। প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

দর্শনার্থীরা বলছেন, এই মেলার মাধ্যমে ফরিদপুরকে বিশ্বের দরবারে তুলে ধরা হবে। আর দেশের বিভিন্ন স্থান থেকে আসা ব্যবসায়ীরা বলছেন, মেলায় এসেছি ব্যবসা করার জন্য। আসা করছি ব্যবসা ভাল হবে।

মেলায় শিশুদের বিনোদনের জন্য থাকছে কিডস্ কর্ণার, চরকি, নাগরদোলা, ট্রেনসহ বিভিন্ন আয়োজন। বৃহস্পতিবার বিকেলে ফিতা কেটে মেলার মাঠ পরিদর্শন করেন ফরিদপুরের জেলা প্রশাসক বেগম উম্মে সালমা তানজিয়া। এসয় তার সাথে ছিলেন ফরিদপুর চেম্বারের সভাপতি মো. জাহাঙ্গীর হোসেন মিয়া, স্থানীয় সরকার বিভাগের ফরিদপুরের উপ-পরিচালক মো. এরাদুর হক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আসলাম মোল্যা, এনডিসি হাসান হাফিজুর রহমান, মুক্তিযোদ্ধা আবুল ফয়েজ মাহ নেওয়াজ, নারী নেত্রী আসমা আক্তার মুক্তা, বিটিভির জেলা প্রতিনিধি সাজ্জাদ হুসাইন বাবু।

প্রতিষ্ঠাতা : মরহুম সাংবাদিক আরিফ ইসলাম।
প্রকাশক: ওয়াহিদ সোহেল।
ভারপ্রাপ্ত সম্পাদক : ইবনে সৈয়দ পিন্টু।
নির্বাহী সম্পাদক : রাজিব খান। বার্তা সম্পাদক : রুমন রহমান
যোগাযোগ : ১০৭/১, কাকরাইল, ঢাকা-১২১৭।
ইমেইল : AmarFaridpur@gmail.com