স্পেশাল স্টোরীঃ জীবন হারিয়ে গেলে এমন জীবন দ্বিতীয়বার জন্ম নেবে না..আরিফ ইসলাম

আরিফ ইসলাম: বাংলাদেশ এর একজন তরুন প্রতিষ্ঠিত ব্যবসায়ীর নাম জীবন। পুরো নাম যশোদা জীবন দেবনাথ। জীবনের জীবনে বিন্দুমাত্র ক্ষতি হলে দেশবাসী খুব সহজে মেনে নেবে না। জীবন একজন ফ্রেস ও ক্লিন ইমেজের মানুষ। তার রয়েছে অসংখ্য শুভাকাঙ্খি। তার হাতের সহযোগিতার ছোয়া বা স্পর্শ পায়নি, ফরিদপুরে এমন কোন প্রতিষ্ঠান খুজে পাওয়া মুশকিল। ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলার অবহেলিত এক জনপদ ধোপাডাঙ্গা চাদপুর গ্রামের এক দরিদ্র পরিবারে জন্ম জীবন দেবনাথের। দারীদ্রতার সাথে যুদ্ধ করে জীবন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ ডিগ্রি অর্জন করে শুরু করে ব্যবসা। সততা ন্যায় নিষ্ঠার সাথে ব্যবসা করে জীবন তার জীবনে সফলতা অর্জন করে। এরই স্বিকৃতি স্বরুপ জীবন অত্যন্ত অল্প বয়সে সি. আই. পি’র মর্জাদা অর্জন করে। কমার্শিয়াল ইম্পরটেন্ট পার্সন এর খেতাব অর্জন করার কারার পর সারা দেশে জীরনের নামটি একটি সাফল্যের নামে পরিচিতি লাভ করে। দুখী দরিদ্র মানুষের এক নির্ভরযোগ্য ব্যাক্তি হিসেবে জীবন নিজেকে খুব সহজেই পরিচিত করে তুলেন। সদা হাস্যজ্জল প্রানবন্ত এই মানুষটির দ্রুত সাফল্য লাভের বিষয়টি যেন কিছুতেই মেনে নিতে পারেননি একটি স্বার্থন্বেসী মহল বা গোষ্ঠি। জীনের জীবনে কলঙ্ক লেপনের হীনস্বার্থ চরিতার্থ করার জন্য একটি এজেন্ডা নিয়ে মাঠে নামে ঐ গোষ্ঠি। এরই সূত্র ধরে গাজীপুরের ডাচ বাংলা এটিএম বুথে টাকা ভরতে গেলে সেখান থেকে ডাকাত দল জীবনের প্রতিষ্ঠানের ২ কোটি টাকা ছিনিয়ে নেয়। পুলিশ এই ঘটনায় ডাকাতদের গ্রেফতার করতে পারলেও উদ্ধার করতে পারেনি ডাকাতি হওয়া টাকা। এর পর বিভিন্ন পত্রিকায় সম্পুর্ন উদ্দেশ্য প্রনোদিতভাবে জীবনের বিরুদ্ধে মন গড়া রিপোর্ট প্রকাশ করতে থাকে। যদিও তা একজন লোককেও বিশ্বাস কারতে পারেনি।

এর পরেও থেমে নেই ঐ স্বার্থান্বেষী গোষ্ঠিটি। এবার মোটা অংকের চাদার দাবীতে জীবন কে প্রান নাশের হুমকী প্রদান করা হয়েছে। কিন্তু থেমে যাওয়ার ছেলে জীবন না। জীবনের এই হুমকীর ব্যাপারে ঢাকার ধানমন্ডি থানায় একটি সাধারণ ডায়েরী করলেও পুলিশ গত ৪ দিনে একজন সন্ত্রাসীকেও আটক করতে পারেনি। জীবনের প্রাননাশের হুমকীর ঘটনায় সারা দেশে নিন্দার ঝড় বয়ে যায়। দেশের সুশীল সামজ , ব্যবসায়ী, ধর্মীয় নেতা, রাজনৈতিক নের্তৃবৃন্দ, সাংবাদিক, সাহিত্যিক ও বুদ্ধিজীবী মহল এই ঘটনার তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে বিবৃতি প্রদান করেছেন। পাশ্ববর্তি একটি শক্তিশালী রাষ্ট্র জীবনের এই বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষন করছে।

জীবনের বক্তব্য , “আমাকে হুমকী ধামকী দিয়ে কোন লাভ নেই। আমার লক্ষ্য উদ্দেশ্যর দিকে আমি অবিচল। কেউ যদি মানে করে জীবনের টাকা ডাকাতি করে, জীবনের বিরুদ্ধে মিথ্য বানোয়াট রিপোর্ট লিখে এবং প্রান নাশের হুমকী প্রদান করে জীবনের পথ চলা থামিয়ে দেবে তবে তারা বোকার স্বর্গে বসবাস করছে। কঠোর পরিশ্রম আর অসীম সাহস নিয়ে সততার সাথে ব্যবসা বানিজ্য করে আজ আমি এখানে পৌছেছি সুতরাং থেমে যাওয়ার ছেলে আমি নই। আমার সাথে আমার বাবা মায়ের অশির্বাদ রয়েছে। আমার সাথে বাংলাদেশের ব্যবসায়ীরা রয়েছে, রয়েছে সাংবাদিক ভায়েরা তাই আমি কোন হুমকী ধামকী পরোয়া করি না”।

 

এদিকে জীবনের জীবনে বিন্দুমাত্র ক্ষতি হলে তা দেশবাসী কোনভাবেই মেনে নেবে না বলে ব্যবসায়ী নের্তৃবৃন্দ সাফ জানিয়ে দিয়েছেন। তারা বলেছেন, জীবন শুধু একজন সি আইপি নন তিনি বাংলাদেশের রোল মডেল। জীবন আজ অসংখ্য তরুনের এক অন্যতম আদর্শ। তার আদর্শই আজ সমাজে প্রতিষ্ঠিত। তাকে অনুসরণ করে অনেক তরুন ব্যবসায়ী সফলতার চুড়ায় পেছৈার স্বপ্ন দেখে। সুতরাং দেশের প্রয়োজনে সমাজের প্রয়োজনে জীবনের নিরাপত্তা দিতে হবে। জীবনের গায়ে ফুলের আচরও সহ্য করবে না এই দেশের কোটি কোটি মানুষ। আর সে কারনেই সরকারকেও এই ব্যাপারে গুরুত্বপুর্ন ভ’মিকা পালন করতে হবে। কারন জীবন হারিয়ে গেলে এমন একজন জীবন দ্বিতীয় বার আর ফিরে আসবে না। ২৬ জুন,২০১৬ ইং

 

লেখকঃ সাবেক সেক্রেটারী,ফরিদপুর প্রেসক্লাব

ফাউন্ডার প্রেসিডেন্টঃ ফরিদপুর রিপোর্টার্স ইউনিটি

জেলা প্রতিনিধিঃ দৈনিক আমার দেশ

প্রধান সম্পাদকঃ আমার ফরিদপুর

প্রতিষ্ঠাতা : মরহুম সাংবাদিক আরিফ ইসলাম।
প্রকাশক: ওয়াহিদ সোহেল।
ভারপ্রাপ্ত সম্পাদক : ইবনে সৈয়দ পিন্টু।
নির্বাহী সম্পাদক : রাজিব খান। বার্তা সম্পাদক : রুমন রহমান
যোগাযোগ : ১০৭/১, কাকরাইল, ঢাকা-১২১৭।
ইমেইল : AmarFaridpur@gmail.com