তথ্য প্রযুক্তির দাপটে হারিয়ে যাচ্ছে ঐহিত্যময় লোক সংস্কৃতি

হারুন-অর-রশীদ, ফরিদপুর।
তথ্য প্রযুক্তির দাপটে ক্রমাগত হারিয়ে যাচ্ছে ফরিদপুরের ঐহিত্যময় লোক সংস্কৃতি। ধামের গান থেকে শুরু করে গ্রামীণ ঐহিত্যময় খেলাধুলো এখন কেবল বইয়ের পাতায় স্থান করে নেয়ার উপক্রম হয়েছে। তবে বৈশাখ এলেই লোকজ সংস্কৃতি ও আর গ্রামীণ খেলাধুলার আয়োজন কিছুটা দেখা মিলে গ্রামে গ্রামে।

কবি নাজমুল হক নজীর এর প্রতিকৃতির নামফলকের উদ্বোধন

এনামুল এইচ রুবেল: শ্লোগানের কবি নাজমুল হক নজীর এর প্রতিকৃতির ফলকের উদ্বোধন করা হয়েছে। গত রবিবার ২৮ অক্টোবর ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় কবির বাসভবন ঝর্ণাধারায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৭ তম উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসেবে কবির প্রতিকৃতির নামফলকের উদ্বোধন করেন।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের উপদেষ্টা মন্ডলীর অন্যতম সদস্য, ফরিদপুর-১ আসনের সাবেক সাংসদ আলহাজ্ব কাজী সিরাজুল ইসলাম, সাবেক সচিব হেমায়েত উদ্দিন তালুকদার। এছাড়া বোয়ালমারী উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার অধ্যাপক আব্দুর রশিদ, উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক আকরামুজ্জামান মৃধা রুকু, প্রেসক্লাব সভাপতি কাজী হাসান ফিরোজ, আরযেএফ বোয়ালমারী উপজেলা সভাপতি আমীর চারু বাবলু এছাড়া বিভিন্ন এলাকা থেকে আগত কবি সাহিত্যিক ও সুধীজন, সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

ফরিদপুরে আজ থেকে পাঁচ দিনব্যাপী নাট্যোৎসব শুরু

স্টাফ রিপোর্টারঃ ফরিদপুরে আজ সোমবার থেকে শুরু হচ্ছে ৫ দিন ব্যাপী নাট্যোৎসব। চলবে ১২ অক্টোবর পর্যন্ত।

‘পুস্পহাতে সূর্য্য জ্যোতি’ শীর্ষক এই উৎসবের আয়োজন করেছে ঢাকার নাট্য দল উৎস নাট্যদল। এ উপলক্ষে আয়োজক সংস্থা রবিবার দুপুরে ফরিদপুর প্রেসক্লাবে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করে।

এতে বলা হয়, উৎসবের প্রথম দুই দিন নাট্যকার মান্নান হীরার ৬ টি পথ নাটক প্রদর্শিত হবে শহরের কোর্ট চত্ত্বর এলাকার উন্মুক্ত স্বাধীনতা চত্ত্বর মঞ্চে। পরবর্তী তিনদিন শহরের জসিম উদ্দিন হলের মঞ্চে প্রদর্শিত হবে ৬ টি নাটক। প্রতিদিন উৎসব চলবে সন্ধ্যা ৬ টা থেকে শুরু হয়ে রাত ৯ টা পর্যন্ত।

জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় লোকনৃত্যে ফরিদপুরের মেয়ে 'সেঁজুতি'র স্বর্ণ পদক লাভ

মাহবুব হোসেন পিয়াল, ফরিদপুর। মঙ্গলবার, ১৫ মে ২০১৮

বাংলাদেশ শিশু একাডেমী আয়োজিত জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় ফরিদপুরের মেয়ে সেঁজুতি কর্মকার লোকনৃত্যে ক বিভাগে সারা দেশে মধ্যে প্রথম স্থান অর্জন করেছে ।

ঢাকার শিশু একাডেমি মিলনায়তনে মঙ্গলবার ১৫ মে ২০১৮ বেলা ৩ টায় রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদের হাত থেকে সে গোল্ড মেডেল স্বর্ণ পদক গ্রহন করেন। এই প্রতিযোগীতার পূর্বে সে একই ক্যাটাগরীতে ঢাকা বিভাগে প্রথম স্থান অর্জন করেছে।

এ সংবাদে তার পরিবার ফরিদপুরের মুন্সিবাজারের জগদিশ কর্মকার বাড়ি, নিজ স্কুল রেনবো কিন্ডার গার্টেন, ফরিদপুরের সংস্কৃতি কর্মীদের অনেকে উচ্ছাস প্রকাশ করেছেন।

বাবা গৌরাঙ্গ কর্মকার ও মা সুমা কর্মকার এ কৃতিত্বের জন্য সেঁজুতির নাচের শিক্ষক পিকুল সরকারের কাছে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। সেঁজুতি তার অনুপ্রেরণা দানকারী হিসাবে ঠাম্মা অর্চনা কর্মকার ও দিদা ডলি কর্মকারের নাম বলে এমন সাফল্যে শিশুদের সাথে পরিবারের সহযোগীতার অগ্রগণ্যতার কথা বলে।

সেঁজুতির পরিবার ও সহপাঠীরা আজ তার স্বর্ণ পদক অর্জনে আনন্দ উল্লাস উদযাপন করছে।

কবি গুরু রবীন্দ্রনাথের জন্মদিনে ফরিদপুর সাহিত্য পরিষদের নানা আয়োজন

মাহবুব হোসেন পিয়াল ঃ কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭তম জন্মদিন উপলক্ষে ফরিদপুর সাহিত্য পরিষদের উদ্যোগে মঙ্গলবার বিকাল ৪টায় সাহিত্য ভবনে কবিতাপাঠ, আলোচনা সভা ও সংগীতানুষ্ঠানের আয়োজন করা হয়।

ফরিদপুর সাহিত্য পরিষদের সহ-সভাপতি অধ্যাপক ম.হালিমের সভাপতিত্বে সভায় আলোচনায় অংশনেন ফরিদপুর সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক এম.এ সামাদ, সহ- সভাপতি অধ্যাপক আব্দুল হামিদ মোল্লা, অধ্যাপক আলতাফহোসেন,এ্যাড.সাইদুন্নবী প্রমুখ।

সভায় কবিতা পাঠ করেন কবি রিনা পারভীন, কবি আক্তারহোসেন, কবি আঃ রাজ্জাক রাজা, কবি মোঃ জুয়েল কাজি, ।রবীন্দ্র সংগীত পরিবেশন করেন অধ্যাপক শ্যামলী আক্তার,শরীফ মাহমুদসোহান ও মুক্তা বিশ্বাস, ।

সভা পরিচালনা করেন পরিষদের সম্পাদক আহমেদ কামাল রইসী তাকে সহযোগিতা করেন পরিষদের যুগ্ম-সম্পাদক মাহবুব হোসেন পিয়াল। 

 

 

 

ফরিদপুরের রোদ কলকাতার ডান্স বাংলা ডান্স জুনিয়ারে

সাজ্জাদ বাবু, ফরিদপুর থেকে: দেশের একমাত্র প্রতিযোগী হয়ে ভারতের জনপ্রিয় রিয়েলিটি শো ডান্স বাংলা ডান্স জুনিয়ারে  রোদ( ৭)অংশ নিচ্ছে।রোদ ফরিদপুর শহরের গোয়ালচামট এলাকার হাসিবুজ্জামান ও সুমাইয়া আক্তার দম্পতির বড় সন্তান।সে ফরিদপুরের সানরাইজ-প্রি ক্যাডেট স্কুলের গোয়ালচামট শাখার ১ম শ্রেনির ছাত্র।তার বাবা হাসিবুজ্জামান একজন নৃত্য শিল্পী ও কোরিওগ্রাফার। বাবার কাছ থেকেই রোদের নাচ শেখা এবং বাবার সাথে সে নিয়মিত বড় বড় শো করে।

হঠাত তার স্কুলে আসলে সেখানে আনন্দের বন্যা বয়ে যায়। ড্যান্স বাংলা ড্যান্স এর ১ম পর্বে অংশগ্রহন শেষে দেশে আসার পর স্কুল থেকে তাকে সংবর্ধনা দেওয়া হয়।জানা যায়, এ প্রতিযোগিতায় জাচাই বাছাই শেষে মোট ১৬ জনকে নেয়া হয়েছে।ইতিমধ্যেই সে ১ম পর্বে সবার মধ্যে সেরা হয়েছে।আজ সে আবার কলকাতায় ফিরে যাবে।রোদের স্কুলের অধ্যক্ষ অপরেশ রায় বলেন, রোদ আমাদের স্কুলের তো বটেই সারা দেশেরও গর্ব।আমি ওর সাফল্য কামনা করি।আর আমিও কাল ওর সাথে কলকাতায় যাচ্ছি।রোদের বাবা সবার কাছে দোয়া চেয়ে বলেছে, আমার সন্তান যেন দেশের মুখ উজ্জ্বল করতে পারে।এজন্য সবাই দোয়া করবেন।

 

 

প্রতিষ্ঠাতা : মরহুম সাংবাদিক আরিফ ইসলাম।
প্রকাশক: ওয়াহিদ সোহেল।
ভারপ্রাপ্ত সম্পাদক : ইবনে সৈয়দ পিন্টু।
নির্বাহী সম্পাদক : রাজিব খান। বার্তা সম্পাদক : রুমন রহমান
যোগাযোগ : ১০৭/১, কাকরাইল, ঢাকা-১২১৭।
ইমেইল : AmarFaridpur@gmail.com