কবি নাজমুল হক নজীর এর প্রতিকৃতির নামফলকের উদ্বোধন

এনামুল এইচ রুবেল: শ্লোগানের কবি নাজমুল হক নজীর এর প্রতিকৃতির ফলকের উদ্বোধন করা হয়েছে। গত রবিবার ২৮ অক্টোবর ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় কবির বাসভবন ঝর্ণাধারায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৭ তম উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসেবে কবির প্রতিকৃতির নামফলকের উদ্বোধন করেন।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের উপদেষ্টা মন্ডলীর অন্যতম সদস্য, ফরিদপুর-১ আসনের সাবেক সাংসদ আলহাজ্ব কাজী সিরাজুল ইসলাম, সাবেক সচিব হেমায়েত উদ্দিন তালুকদার। এছাড়া বোয়ালমারী উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার অধ্যাপক আব্দুর রশিদ, উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক আকরামুজ্জামান মৃধা রুকু, প্রেসক্লাব সভাপতি কাজী হাসান ফিরোজ, আরযেএফ বোয়ালমারী উপজেলা সভাপতি আমীর চারু বাবলু এছাড়া বিভিন্ন এলাকা থেকে আগত কবি সাহিত্যিক ও সুধীজন, সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

নাজমুল হক নজীর এর নামফলক উদ্বোধন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও বাংলাদেশ আওয়ামীলীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য আলহাজ্ব কাজী সিরাজুল ইসলাম কবির সমাধীতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে উপাচার্য বলেন একজন কিশোর মুক্তিযোদ্ধা হিসেবে কবি নাজমুল হক নজীর বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছেন, যা দেশের প্রতি ভালোবাসার অসামান্য দৃষ্টান্ত। ভালোবাসার এই দৃষ্টান্ত তিনি কবিতা ও মানুষের মাঝে ধারণ করেছেন সারাজীবন। তিনি আরো বলেন কবি দৃশ্যমান তেমন সম্পদ না রেখে গেলও চিত্তের সম্পদ রেখে গেছেন, আদর্শ রেখে গেছেন । কবির লেখা কবিতা, প্রবন্ধ ও গল্প সংরক্ষণের ব্যবস্থা করতে হবে। যাতে আগামী প্রজন্ম কবির সৃষ্টিকর্ম সম্পর্কে জানতে পারবে।

বিশেষ অতিথির বক্তব্যে আলহাজ্ব কাজী সিরাজুল ইসলাম বলেন নাজমুল হক নজীর একজন কবি ছিলেন, একজন সাংবাদিক ছিলেন, তিনি যে সময় সাংবাদিকতা শুরু করেছিলেন তখন সাংবাদিকতায় বর্তমান সময়ের এতো সাংবাদিকের উপস্থিতি ছিলো না।
তিনি বস্তুনিষ্ঠ সাংবাদিকতা করেছেন। তাঁর লেখালেখি আজ অনেকেই অনুপ্রাণিত করতে পারে।

সাবেক সচিব হেমায়েত উদ্দিন তালুকদার কবির লেখা কবিতা থেকে কয়েকটি কবিতা পাঠ করে শোনান। বক্তব্য তিনি বলেন কবি, মানুষ দেশ প্রকৃতিকে ভালোবেসেছেন। তার কবিতার নিসর্গপ্রীতি আমার ভালো লেগেছে।

অনুষ্ঠানের সভাপতি হিসেবে কবি নজীর একাডেমির সাধারণ সম্পাদক কবির আহমেদ লিনজু উপস্থিত সকলকে ধন্যবাদ জানান।

প্রতিষ্ঠাতা : মরহুম সাংবাদিক আরিফ ইসলাম।
প্রকাশক: ওয়াহিদ সোহেল।
ভারপ্রাপ্ত সম্পাদক : ইবনে সৈয়দ পিন্টু।
নির্বাহী সম্পাদক : রাজিব খান। বার্তা সম্পাদক : রুমন রহমান
যোগাযোগ : ১০৭/১, কাকরাইল, ঢাকা-১২১৭।
ইমেইল : AmarFaridpur@gmail.com