রাজেন্দ্র কলেজের শতবর্ষী অনুষ্ঠানকে ঘিরে ফরিদপুরে বইছে উৎসবের আমেজ

প্রতিবেদক, হারুন-অর-রশীদ, ফরিদপুর।

দক্ষিণবঙ্গের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজের ১’শ বছর পূর্তিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে এক জাঁকজমকপূর্ণ শতবর্ষী অনুষ্ঠান। আগামী ২০ অক্টোবর শনিবার অনুষ্টিত হতে যাওয়া এ অনুষ্ঠানকে ঘিরে পুরনো ও বর্তমান ছাত্র-ছাত্রীদের মধ্যে বইছে এক উৎসবের আমেজ। নবীণ প্রবীণদের মিলনমেলায় পরিণত হবে দিনটি। অনুষ্ঠানটিতে গান পরিবেশন করে ভিন্নমাত্রা যোগ করবেন বাংলাদেশের নগর বাউল খ্যাত শিল্পী জেমস ও ভারতের জনপ্রিয় তারকা শিল্পী শ্রেয়া ঘোষাল। এ লক্ষ্যে সবধরণের প্রস্তুতিও প্রায় শেষের দিকে। এ অনুষ্ঠানকে ঘিরে ছাত্র-ছাত্রীরাও নিচ্ছে ব্যাপক প্রস্তুতি।

রাজেন্দ্র কলেজের ইংরেজি বিভাগ থেকে সদ্য পড়ালেখা শেষ করা মোঃ রতন শেখ নামে এক ছাত্র তাঁর অনুভূতি প্রকাশ করে জানান, “১০০ বছর পূর্তি যেকোনো কলেজের জন্যই গৌরবময়। শতবর্ষ অনুষ্ঠানে সবাই আমরা একত্রিত হতে পারবো জেনে খুব ভালোলাগা কাজ করছে। এছাড়া দেশি-বিদেশি শিল্পীদের গান শুনে দিনটি খুব আনন্দ কাটাবো।”

রাজেন্দ্র কলেজের ছাত্র-ছাত্রী সংসদ (রুকসুর) সাবেক জিএস তামজীদুল রশিদ চৌধুরী রিয়ান তাঁর অনুভূতি প্রকাশ করে বলেন, “রাজেন্দ্র কলেজের শতবর্ষীর সারথি হতে পেরে মনের ভিতর এক বাড়তি ভালোলাগা কাজ করছে। আমি গর্বিত যে, আমি এ কলেজের একজন ছাত্র ও শতবর্ষী এ কলেজটির একজন নির্বাচিত জিএস ছিলাম।”

শতবর্ষীর স্মরণিকা কমিটির আহ্বায়ক ও কলেজটির ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক রিজভী জামান বলেন, “রাজেন্দ্র কলেজ আমার দ্বিতীয় আবাসভূমি। যেখানে আমার জীবনের বিশটি বছর জড়িয়ে আছে। আমি শত বছরের স্বাক্ষী হতে পেরে আনন্দিত ও উদ্বেলিত।”

রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ প্রফেসর মোশার্রফ আলী তাঁর অনুভূতি প্রকাশ করে বলেন, “শতবর্ষী রাজেন্দ্র কলেজের ইতিহাসে এক সর্বোচ্চ অনুষ্ঠান। সবার মনের যে আবেগ-অনুভূতি তা প্রকাশ করতে পারবে এই স্মরণীয় দিনটিকে ঘিরে। ইতিহাসের কালের স্বাক্ষী হয়ে থাকবে দিনটি। তিনি বলেন, শতবর্ষ অনুষ্ঠান হবে তরুণ প্রবীণদের এক ভালোবাসা ও আবেগ প্রকাশের মিলন মেলা। বাংলাদেশের ইতিহাসে এই অনুষ্ঠান এক ভিন্নমাত্রা যোগ করবে বলে আমি বিশ্বাস করি। আমি এই স্মরণীয় দিনের আয়োজনের সাথে থাকতে পেরে বড় ভালোলাগা কাজ করছে।”

প্রতিষ্ঠাতা : মরহুম সাংবাদিক আরিফ ইসলাম।
প্রকাশক: ওয়াহিদ সোহেল।
ভারপ্রাপ্ত সম্পাদক : ইবনে সৈয়দ পিন্টু।
নির্বাহী সম্পাদক : রাজিব খান। বার্তা সম্পাদক : রুমন রহমান
যোগাযোগ : ১০৭/১, কাকরাইল, ঢাকা-১২১৭।
ইমেইল : AmarFaridpur@gmail.com