ঝিনাইদহে আইনি সেবার সাফল্য নিয়ে সাংবাদিক ও লিগ্যাল এইড কমিটির কর্মশালা

বসির আহাম্মেদ, ঝিনাইদহ প্রতিনিধিঃ
“উন্নয়ন আর আইনের শাসনে এগিয়ে চলছে দেশ, লিগ্যাল এইডের সুফল পাচ্ছে সারা বাংলাদেশ” এই স্লোগানকে সামনে রেখে ‘উন্নয়নের অগ্রযাত্রায়, সরকারী আইনি সেবার সাফল্য প্রচার ও প্রসারে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ভূমিকা’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার বিকালে জেলা ও দায়রা জজ আদালত ভবনের নবগঙ্গা সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার সভাপতিত্ব করেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান জেলা ও দায়রা জজ মোঃ আবু আহসান হাবিব। কর্মশালাটি আয়োজন করে ঝিনাইদহ জেলা লিগ্যাল কমিটি। কর্মশালায় চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট সৈয়দ মোহাম্মদ হাবিবুল ইসলামসহ বিচারক ও সাংবাদিকরা বক্তব্য রাখেন।

ডিসেম্বরে বন্ধ হচ্ছে ঝিনাইদহের ঐতিহ্যবাহী ছবিঘর সিনেমা হল

বসির আহাম্মেদ, ঝিনাইদহ প্রতিনিধিঃ

সিনেমা হলের গায়ে লম্বা পোস্টারে নায়ক নায়িকাদের ছবি বড় মাপে লেখা সিনেমার নাম। টিকিট কাউন্টারে ভিড়। গেটের সামনে দাঁড়িয়ে লাল রঙের টিকিট হাতে। যুবকটির বার বার ঘড়ি দেখা। এসব দৃশ্য আর দেখতে পাওয়া যাবে না, এক পলকে এসব যেন শুধু স্মৃতির পাতায় স্থান পাবে। ঝিনাইদহ শহরের গীতাঞ্জলি সড়কের নবগঙ্গা নদীর কোল ঘেসে ৬৪ শতক জমির উপর ১৯৫৫ সালের দিকে গড়ে উঠেছিল জেলার প্রথম ঐতিয্যবাহী ছবিঘর সিনেমা হলটি। জানা গেছে, এক সময় এ হলে উত্তম কুমার সুচিত্রা সেন ও পাকিস্থানের উর্দু ছবিও চলেছে। কিন্তু বর্তমানে মালিক পক্ষ হলটি হটাৎ করেই বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন। এতে ঝিনাইদহ জেলার ছবি প্রিয় সাধারণ মানুষদের মধ্যে হতাসা দেখা যাচ্ছে। হলের সামনে দেওয়ালে নোটিশ বোর্ড ঝুলছে আগামী ৬ ডিসেম্বর ২০১৮ বন্ধ হচ্ছে সিনেমা হল টি।

ঝিনাইদহে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিখেলা অনুষ্ঠিত

বসির আহাম্মেদ, ঝিনাইদহ।
আবহমান বাংলার অন্যতম জনপ্রিয় অনুষঙ্গ লাঠি খেলা। তবে সময়ের সঙ্গে সঙ্গে হারাতে বসেছে বাংলার অন্যতম ঐতিহ্যবাহী এ খেলা। একই সঙ্গে হুমকির মুখে পড়েছে এই খেলার সঙ্গে সংশ্লিষ্টদের জীবন-জীবিকাও। তারপরও অনেককেই এখনও দেখা যায় খেলাটি খেলতে।

নবান্ন উৎসব উপলক্ষে ঝিনাইদহের জেলা প্রশাসনের সহযোগিতায় ঘোড়শাল ইউনিয়নের চেয়ারম্যান পারভেজ মাসুদ লিল্টনের আয়োজনে সদর উপজেলার মুনুড়িয়া স্কুল মাঠে বসেছিল লাঠিখেলার এ আসর। গ্রাম বাংলার হারিয়ে যাওয়া এই লাঠি খেলা দেখতে ভীড় করে হাজার হাজার মানুষ। দর্শকদের হাততালিতে উৎসবমুখর হয়ে ওঠে পুরো এলাকা। দর্শকরা জানান, অনেকেই এ খেলা প্রথম দেখলেন। হারানো ঐতিহ্যকে ফিরিয়ে আনতেই লাঠিখেলার এমন আয়োজন প্রতিনিয়ত করার দাবি তাদের।

কোটালীপাড়ায় মৃত্যু ঝুঁকিতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স : দীর্ঘ ৭ মাস ধরে অপারেশন বন্ধ

এম শিমুল খান, গোপালগঞ্জ।
যে হাসপাতালে রোগী ভর্তি হন জীবন বাঁচাতে, সেই হাসপাতালের ছাদ ভেঙে পড়ছে। আর তাই জীবন বাঁচাতে এসে বর্তমানে মৃত্যু ঝুঁকিতে রোগী ও স্বজনরা থাকছেন তটস্থ। তারপরও এক প্রকার বাধ্য হয়েই সাধারণ মানুষ সেখানে অবস্থান করে চিকিৎসা সেবা গ্রহণ করছেন।

হাসপাতাল ভবনের দ্বিতীয় তলায় মহিলা ও পুরুষ ওয়ার্ডের প্রবেশ দ্বারে হাসপাতাল কর্তৃপক্ষ নোটিশ টাঙিয়ে দিয়েছে। সেখানে লেখা আছে এ ওয়ার্ডের ছাঁদ ভেঙ্গে পড়তেছে, এখানে থাকলে নিজ দায়িত্বে থাকবেন। তারপরও নিজ নিজ দায়িত্বে রোগীরা সেখানে থাকছেন। নিচ্ছেন চিকিৎসা সেবা। চিকিৎসক ও নার্সরা জীবনের ঝুঁকি নিয়ে এ হাসপাতালে কাজ করে যাচ্ছেন। এ ছাড়া চিকিৎসক সংকটে গত ৭ মাস ধরে এ হাসপাতালে অপারেশন বন্ধ রয়েছে।

গোপালগঞ্জে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ে ভর্তি পরীক্ষার্থীদের সঙ্গে এ কেমন আচরণ!

গোপালগঞ্জ প্রতিনিধিঃ
সম্প্রতি নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য বিনামূল্যে থাকার জায়গার ব্যবস্থা করে দেশবাসীর প্রশংসা কুড়িয়েছে নোয়াখালীবাসী। শুধু থাকার জায়গা নয়, নোয়াখালীতে গিয়ে বিনামূল্যে খাবার ও যাতায়াত করতে পেরেছেন প্রায় দেড় লাখ শিক্ষার্থী-অভিভাবক।

তবে এবার গোপালগঞ্জে গিয়ে বিপরীত অভিজ্ঞতা হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে হোটেল ব্যবসায়ী ও ইজিবাইক চালকদের বিরুদ্ধে গলাকাটা ভাড়া নেওয়ার অভিযোগ করেছেন তারা।

প্রতিষ্ঠাতা : মরহুম সাংবাদিক আরিফ ইসলাম।
প্রকাশক: ওয়াহিদ সোহেল।
ভারপ্রাপ্ত সম্পাদক : ইবনে সৈয়দ পিন্টু।
নির্বাহী সম্পাদক : রাজিব খান। বার্তা সম্পাদক : রুমন রহমান
যোগাযোগ : ১০৭/১, কাকরাইল, ঢাকা-১২১৭।
ইমেইল : AmarFaridpur@gmail.com