রেজওয়ান মোল্লা জেনারেল হাসপাতালে ফ্রি চিকিৎসা পেয়ে খুশি রোগীরা

নিজস্ব প্রতিবেদক, আমার ফরিদপুর।

পবিত্র মাহে রমজান উপলক্ষে সি এন্ড বি ঘাট এলাকায় অবস্থিত রেজওয়ান মোল্লা জেনারেল হাসপাতাল এন্ড নার্সিং ইন্সটিটিউটে গতকাল ১ জুন ২০১৮ শুক্রবার দিনব্যাপী ফ্রি চিকিৎসা সেবা আগামি ৮ জুন শুক্রবারের জন্য ফ্রি চিকিৎসার দিন খোলা রেখে এ সপ্তাহের কার্যক্রম সমাপ্ত করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

সাশ্রয়ী মূল্যে সর্বোচ্চ সেবা নিশ্চিত করা এবং উন্নত চিকিৎসা সেবার ব্রত নিয়ে প্রতিষ্ঠিত হওয়া হাসপাতালটি সাধারণ মানুষদের ফ্রি চিকিৎসা সেবা প্রদান করে আবারো দৃষ্টান্ত স্থাপন করলো। পূর্ব ঘোষিত নানা প্রচারণার মধ্যে দিয়েই শুক্রবার সকাল থেকেই রেজওয়ান মোল্লা জেনারেল হাসপাতাল এন্ড নার্সিং ইন্সটিটিউটে বিনামূল্যে চিকিৎসা নিতে ভিড় জমায় শত শত মানুষ।

শিশু সার্জেন ডা. এসি পালের বিরুদ্ধে ভুল চিকিৎসার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, ফরিদপুর।

ভুল চিকিৎসার শিকার হয়ে আজ দুঃসহ জীবন যাপন করছে সাড়ে তিন বছরের শিশু জ্যোতি। এ অভিযোগ তার পরিবারের। আর এ চিকিৎসা দিয়েছেন ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের শিশু সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. এসি পাল।

শিশু জ্যোতির নয় দিন বয়স থেকে শুরু করে সাড়ে তিন বছর বয়স পর্যন্ত তিন তিন বার অপারেশন করে মেয়েটিকে এখন মৃত্যুর মুখে ঠেলে দিয়েছেন তিনি বলে অভিযোগ জ্যোতির পরিবারের। এখন ওই শিশুটিকে মেয়েটিকে ঢাকার হাসপাতালে স্থানান্তর করে দায় এড়াতে যাচ্ছেন ডা. এসি পাল।

ফরিদপুরে ডায়রিয়ার প্রকোপ, ২ শতাধিক আক্রান্ত

শহর প্রতিনিধি, ফরিদপুর। শনিবার, ২৬ মে ২০১৮

ফরিদপুরে ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে প্রতিদিন কয়েকশ মানুষ চিকিত্সা নিচ্ছে। তাছাড়া রোগীর চাপ বাড়ায় সরকারি হাসপাতালে শয্যা সংকট দেখা দিয়েছে। তবে চিকিত্সকরা আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিচ্ছেন।

এদিকে ডায়রিয়ায় ১২ ঘণ্টায় আক্রান্ত শতাধিক রোগী ফরিদপুর জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছেন। এছাড়া হাসপাতালের বহির্বিভাগে চিকিৎসা নিচ্ছেন আরও শতাধিক মানুষ। ফরিদপুর জেলা ছাড়াও আশপাশের জেলাগুলো থেকে ডায়রিয়ায় আক্রান্ত অনেক রোগী হাসপাতালটিতে আসছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ফরিদপুর জেনারেল হাসপাতালে স্বল্প সংখ্যক ডায়রিয়া রোগীর আসন থাকায় অনেককে হাসপাতালের মেঝে ও বারান্দায় রাখা হয়েছে। অনেক রোগী হাসপাতালে সিট না পেয়ে প্রাইভেট ক্লিনিক কিংবা হাসপাতালে ভর্তি হচ্ছেন। ডা. জাহেদ মেমোরিয়াল শিশু হাসপাতালসহ জেলার বিভিন্ন হাসপাতালের বহির্বিভাগে প্রতিদিন কয়েকশ রোগী চিকিত্সা নিচ্ছেন। জেলা সদর ছাড়াও উপজেলার সরকারি হাসপাতালেও প্রতিদিন রোগীর সংখ্যা বাড়ছে।

ফরিদপুরে বিশ্ব ক্যান্সার দিবসে র‌্যালী ও আলোচনা সভা

মাহবুব হোসেন পিয়ালঃ ফরিদপুরে র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে বিশ্ব ক্যান্সার দিবস পালিত হয়েছে। রবিবার বাংলাদেশ ক্যান্সার সোসাইটি, ফরিদপুর জেলা শাখার উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়।

এ উপলক্ষে সকাল ৯টায় শহরের ঝিলটুলী এলাকার সমন্বিত স্বাস্থ্যসেবা ভবন থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে ফের ওই স্থানে গিয়ে শেষ হয়। পরে সমন্বিত স্বাস্থ্যসেবা ভবন মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ফরিদপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ড. আবু নঈম মোহাম্মদ আব্দুছ ছবুর।

বাংলাদেশ ক্যান্সার সোসাইটি, ফরিদপুর জেলা শাখার সহ-সভাপতি অধ্যাপক শেখ আব্দুস সামাদের সভাপতিত্বে  ও জেলা ক্যান্সার সোসাইটির সম্পাদক অধ্যাপক এম এ সামাদের পরিচালনায় সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন ফরিদপুর জেলা পরিষদের চেয়ারম্যান মো. লোকমান হোসেন মৃর্ধা, ফরিদপুর মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডাঃএস এম খবিরুল ইসলাম,ফরিদপুর ডায়াবেটিক এসোসিয়েশন মেডিক্যাল কলেজের অধ্যক্ষ   ডাঃ মো. জহিরুল ইসলাম মিয়া, ফরিদপুর ডায়াবেটিক এসোসিয়েশন মেডিক্যাল কলেজের কার্ডিওলজি বিভাগের প্রধান ডাঃ ইউসূফ আলী, কোতায়ালী আওয়ামী লীগ সভাপতি আব্দুর রাজ্জাক মোল্লা, প্রমুখ। এর আগে পাওয়ার পয়েন্ট উপস্থাপনের মাধ্যমে ক্যান্সার ও তার প্রতিরোধ সর্ম্পকে ধারনা দেন ফরিদপুর ডায়াবেটিক এসোসিয়েশন মেডিক্যাল কলেজের প্রভাষক (ফিজিওলজি)ডাঃমোঃ জাহিদুল আলম।

বক্তারা বলেন, ক্যান্সার রোগ বর্তমানে ভয়াবহ রুপ ধারন করেছে। স্বাস্থ্য সচেতনতা ও সুচিকিৎসায় ক্যান্সারের মতো রোগ থেকেও রেহাই পাওয়া যায়।

ডা. হাবিবে মিল্লাত আইপিইউর স্বাস্থ্য কমিটির সভাপতি নির্বাচিত

সাজ্জাদ বাবু,ফরিদপুর : সিরাজগঞ্জ-২ (সদর ও কামারখন্দ) আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) স্বাস্থ্য বিষয়ক কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন।মঙ্গলবার রাশিয়ার সেন্ট পির্টাসবার্গে অনুষ্ঠিত ১৩৭তম আইপিইউ অ্যাসেম্বলিতে সংস্থাটির স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা কমিটির সভায় সর্বসম্মতিক্রমে তাঁকে সভাপতি নির্বাচিত করা হয়।ইংল্যান্ড ও আয়ারল্যান্ডে উচ্চ ডিগ্রি এবং প্রশিক্ষণপ্রাপ্ত কার্ডিয়াক সার্জন ডা. হাবিবে মিল্লাত বিগত তিন বছর ধরে আইপিইউ এর উপদেষ্টা কমিটির সদস্য হিসেবে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন।
 
দেশের খ্যাতিমান এই চিকিৎসক ও রাজনীতিবিদ বিভিন্ন দায়িত্ব পালন করছেন। তিনি সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, জাতীয় সংসদের বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পার্লামেন্টারিয়ান অন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (বিএপিপিডি) এর সদস্য, কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন, বাংলাদেশ চাপ্টারের সদস্য, বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদের সিনিয়র ভাইস চেয়ারম্যান, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান, সার্ক মেডিকেল রিসার্চ কমিটির সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগ সিরাজগঞ্জ জেলা শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক, স্বাধীনতা চিকিৎসক পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরের শুভেচ্ছা দূত।
 
অধ্যাপক মিল্লাতের লেখা অনেক প্রবন্ধ চিকিৎসা বিজ্ঞানের আন্তর্জাতিক ও জাতীয় জার্নালে প্রকাশিত হয়েছে। ব্যক্তিগত জীবনে স্ত্রী শারিতা মিল্লাত এফবিসিসিআই এর পরিচালক এবং দুই পুত্র শাহরিয়ান ও ফাহবিয়ান ইউরোপে চিকিৎসা শাস্ত্রে পড়াশোনা করছেন।

ফরিদপুরে মহিলা উন্নয়ন সংঘের বিনামূল্যে স্বাস্থ্য সেবা ক্যাম্প

হারুন-অর-রশীদ,ফরিদপুর প্রতিনিধি: জাতীয় শোক দিবস উপলক্ষে ফরিদপুরে পরিবার পরিকল্পনার সহযোগিতায় জেলা শহরের পূর্ব খাবাসপুর মহিলা উন্নয়ন সংঘের আয়োজনে স্থানীয় চর টেপাখোলা হাইস্কুলে দিনব্যাপী স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবা ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। আজ রোববার অনুষ্ঠিত সাস্থ্য সেবা ক্যাম্পে ১২৫০ জন গর্ভবতী মা ও শিশুদেরকে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান করা হয়। 

উক্ত ক্যাম্পে প্রধান আতিথি হিসাবে উপস্থিত ছিলেন, ফরিদপুর পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক  মোহাম্মদ আলী সিদ্দিকি, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ফরিদপুর সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ কামরুল হাসান, পূর্ব খাবাসপুর মহিলা উন্নয়ন সংঘের সভাপতি  এড: সামসুন নাহার নাঈম, সাধারণ সম্পাদক হীরুন্নাহার প্রমূখ। উল্লেখ্য, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবা ক্যাম্পে বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা বিনামূল্যে চিকিৎসা ও ঔষুধ প্রদান করা হয়।

 

প্রতিষ্ঠাতা : মরহুম সাংবাদিক আরিফ ইসলাম।
প্রকাশক: ওয়াহিদ সোহেল।
ভারপ্রাপ্ত সম্পাদক : ইবনে সৈয়দ পিন্টু।
নির্বাহী সম্পাদক : রাজিব খান। বার্তা সম্পাদক : রুমন রহমান
যোগাযোগ : ১০৭/১, কাকরাইল, ঢাকা-১২১৭।
ইমেইল : AmarFaridpur@gmail.com